স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

চীফ ভ্যালু কটন ফেব্রিক (Cheap Value Cotton or CVC Fabric)



সিভিসি ফ্যাব্রিক পলিয়েস্টার এবং তুলোর মিশ্রণে তৈরি , যা পোশাক তৈরির জন্য এখন বেশ পপুলার একটি কাপড়।  এটি শোষণ ক্ষমতা সম্পন্ন এবং  ছিদ্রযুক্ত । সিভিসি ফ্যাব্রিক সস্তা, এবং স্থায়িত্তেও ভাল । সিভিসি শব্দের ফুল মিনিং "চীফ ভ্যালু কটন"।


CVC ফ্যাব্রিক বেশ শক্ত প্রকৃতির এবং চমৎকার রঙ-ধারণ ক্ষমতা সম্পন্ন । এটিকে ওয়াশিং মেশিন এ ধোয়া যায়, সহজে সংকুচিত হয় না এবং বিশুদ্ধ তুলার ফেব্রিক থেকে অনেক শক্তিশালী।
তুলাকে পলিয়েস্টারের সাথে মিশ্রিত করে CVC তৈরি করা হয়। । সাধারণত, তুলার পরিমান মোট সংমিশ্রণের 50 শতাংশের বেশি হয়। বাকি অংশ পলিয়েস্টার বহন করে।

তুলা সাধারণত স্বাচ্ছন্দ্যের ক্ষেত্রে প্রথম পছন্দ হলেও। সি ভি সি র গার্মেন্টস টেকসই হয়। তুলা খুব নরম বলেই সহজে বিকৃত হয়। উদাহরণস্বরূপ, 100 শতাংশ তুলার শার্টগুলি ত্বকের জন্য খুব শীতল হতে পারে এবং কিন্তু বেশীদিন ব্যাবহার করা যায় না ।

ধোয়ার পর, শার্টগুলি সহজেই বিকৃত হয় এবং সঙ্কুচিত হওয়ার প্রবণতা খুব বেশি থাকে। তুলোর সাথে পলিয়েস্টার মেশালে, গার্মেন্টস এর বিকৃতি এবং সংকোচন হয়ার প্রবনতা কমে এবং বেশ টেকসই হয়ে ওঠে। এই কারণে স্কুল ইউনিফর্ম এ এই কাপড়ের ব্যাবহার খুব বেশি।

দৈনন্দিন ব্যবহারের এবং ধোয়া হয় এমন কাপড়গুলিতে প্রচুর চাপ পরে । তাই CVC ফ্যাব্রিক  শিল্প শ্রমিকদের পোশাকে, মেডিকেল ইউনিফর্ম এবং পেশাদারী পোশাকের জন্য ব্যাবহার হচ্ছে । তাছাড়া টেক্সটাইল নির্মাতারা সিভিসি কাপড় পছন্দ করে কারণ এর উৎপাদন ব্যয় কম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !