স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

জেনে নিন স্নাপ ফাস্টেনার সম্পর্কে(Get Learn about snap fasteners)



স্নাপ ফাস্টেনার সাধারনত ধাতু নীর্মিত। গার্মেন্টস পোশাকে প্লাস্টিক বোতাম, জিপার বা ভেলক্রোর বিকল্প হিসেবে এটি ব্যবহৃত হতে পারে। স্নাপ ফাস্টেনার এ এক জোড়া ইন্টারলকিং চাকতি থাকে যা নির্দিষ্ট পরিমাণ শক্তি প্রয়োগে জোড়া লাগে।  শিশুদের পোশাকে স্ন্যাপ ফাস্টেনারগুলি প্রায়শই ব্যবহৃত হয়, কারণ শিশুদের পোশাক কে যথাসম্ভব সহজ ব্যাবহার্জ্য করে তৈরি করা হয়।


বিভিন্ন ধরণের স্ন্যাপকে মোল্ডের সাহায্যে রিভেটিং করে অথবা সেলাই করে কাপড় বা লেদারের সাথে যুক্ত করা হয়।   খ্রিস্টপূর্ব ২১০ অব্দ থেকে চীনা সেনা বাহিনী ঘোড়া বেধে রাখার ওয়াগনে সোনার এবং রৌপ্য নল দিয়ে তৈরি স্ন্যাপ ফাস্টেনারগুলির মত গঠন ব্যাবহার শুরু হয়েছিল। 

আধুনিক স্ন্যাপ ফাস্টেনার আবিষ্কার করেন জার্মান উদ্ভাবক হেরিবার্ট বাউয়ার, ১৮৮৮ সালে পুরুষের ট্রাউজারে।একটি স্ন্যাপ ফাস্টেনার (যা স্ন্যাপ, পপার বা প্রেস বাটন নামেও পরিচিত) যা দুটি শিট বা ফেব্রিককে একসাথে বেঁধে রাখতে ব্যবহৃত হয়। তাই জিপার এবং বোতামের বিকল্প হিসাবে ব্যবহৃত হয় কারণ একে খোলা এবং বন্ধ করা সহজ।


গান মেটাল (কপার টিন এবং জিংকের সমন্বয়ে ধাতু সংকর) , নিকেল, ব্রোঞ্জ,  এলুমিনিয়াম বা ব্রাস নীর্মিত স্ন্যাপ ফাস্টেনার ক্যাপ, সকেট, স্টাড এবং আইলেট সহ মোট চারটি অংশের সমন্বয়ে গঠিত। ক্যাপ এবং সকেট দিয়ে তৈরি হয় পার্ট-A এবং স্টূড এবং পোস্ট নিয়ে পার্ট-B । সকেটের মাঝামাঝি তে একটি গোলাকার গর্ত থাকে। A-পার্ট , B-পার্টের মধ্যে ফিট হবে, তারপরে একে একত্রিত করার জন্য হাত দিয়ে পর্যাপ্ত চাপে শক্ত করে ধরে রাখতে হয়। প্রয়োজনে ক্যাপ এবং সকেটের পৃষ্ঠটি গ্রাহকের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে আলংকার খোদাই করা হয় ।


স্নাপ বাটনের অংশঃ
সর্বাধিক ব্যাবহার হওয়া স্নাপ সিস্টেমে চারটি মৌলিক উপাদান থাকে, একটি সকেট এবং একটি স্টুড থাকে, যার প্রত্যেকটি প্রয়োগের উপর নির্ভর করে আইলেট বা ক্যাপ এর ধরন বিবেচনা করা হয়। 

    


Attaching procedure of Sew-on Snap Fastener
Attaching procedure of  Riveting Snap Fastener

তথ্যসুত্রঃ- 
https://www.romefast.com/
https://www.snapsource.com/


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !