স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

প্রোডাকশন ও কমার্শিয়াল কে সাথে নিয়ে মার্চেন্ডাইজার যে কাজগুলো করে থাকেন (Merchandiser's work with factory and commercial department)


মার্চেন্ডাইজিং কোন এক ডিপার্টমেন্টের কাজে সীমাবদ্ধ নয়। মিডল পয়েন্ট থেকে মাল্টিপুল ডিপার্টমেন্টের সাথে যুক্ত হয়ে মার্চেন্ডাইজার কে কাজ করতে হয়।

ফ্যাক্টরি প্রোডাকশন এবং কমার্শিয়ালকে সাথে নিয়ে যে কাজগুলো করে থাকেন তার কিছু ধারনা এখানে তুলে ধরা হল।

 

PP meeting: 

PP Sample এপ্রোভ হওয়ার পর স্টাইল টিকে প্রোডাকশন লাইনে ঊঠানোর জন্য মার্চেন্ডাইজার কে PP মিটিং অফার করতে হয়। মিটিং এ মার্চেন্ডাইজার কে সমস্ত প্রাসঙ্গিক ডকুমেন্ট, মেইল কমিউনিকেশনের হার্ড কপি, approved PP Sample, অতিরিক্ত মক-আপ উপস্থাপন করতে হয় প্ল্যানিং, প্যাটার্ন, কাটিং ও কোয়ালিটি এসিওরেঞ্জ ডিপার্ট্মেন্ট এর প্রধান উক্ত মিটিং এ উপস্থিত থাকবেন।   

Production Follow-up: 

মার্চেন্ডাইজিং এর সাথে প্রোডাকশন ইউনিটের সমন্বয় সাধনের জন্য নিয়োমিত ফলোয়াপ করা মার্চেন্ডাইজারদের একটি সাধারণ কাজ। যেকোন সমস্যা সমাধানে শক্তিশালী মনিটরিং এবং মনোযোগ নিয়ে প্রোডাকশন কি পার্সনের সাথে একযোগে কাজ করে লিডারের ভুমিকায় নিতে হয়।

বাল্ক উৎপাদনকে মসৃন এবং পোশাকের সঠিক মান বজায় রাখতে  মার্চেন্ডাইজারের উচিত উত্পাদন সম্পর্কিত ম্যানেজার, টেকনিশিয়ান, কোয়ালিটি ম্যানেজারের সাথে নীবিড় যোগাযোগ রাখা।

Collect Production Sample: 

মার্চেন্ডাইজারকে প্রোডাকশন থেকে Top Sample, Shipment Sample সংগ্রহ করতে হবে এবং অগ্রাধিকার ভিত্তিতে সেগুলিকে বাইয়ারের কাছে প্রেরণের উদ্যোগ নিতে হয়। এছাড়াও মার্চেন্ডাইজার কে ল্যাব টেস্ট করার জন্য প্রোডাকশন লাইন থেকে টেস্ট Sample সংগ্রহ করতে হবে । 

মার্চেন্ডাইজারকে প্রতিদিন বাইয়ারের কাছে কাজের অগ্রগতি রিপোর্ট পাঠাতে হয়। সুতরাং,প্ল্যানিং থেকে নিয়মিত প্রোডাকশন এবং কোয়ালিটি রিপোর্ট সংগ্রহ করে তার ভিত্তিতে বাইয়ার কে অবহিত করা মার্চেন্ডাইজারের কাজ।

Ensure inline, pre-final and Final Inspection: 

বাল্ক প্রোডাকশনের শুরুতে Inline Inspection অফার করা হয়। বাল্ক প্রোডাকশনের মাঝামাঝি pre-final Inspection এবং বাল্ক প্রোডাকশনের সম্পূর্ণ হওয়ার পর বাইয়ারের প্রতিনিধির সাথে যোগাযোগ করে Final Inspection এর তারিখ ধার্য করেন মার্চেন্ডাইজার।

Prepare all the documents for Shipment: 

Ex-factory করার জন্য কমার্সিয়াল টিমের কাছে শিপিংয়ের তথ্য সরবরাহ করেন মার্চেন্ডাইজার । প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে কমার্সিয়াল টিম সরকারী অফিস থেকে শিপিং নথি প্রস্তুত করবে এবং বুকিংয়ের জন্য ফরওয়ার্ডারের কাছে তা সাবমিট করবে । ক্রেতার ছাড়পত্র পাওয়ার পরে ফরোয়ার্ডার ফ্যাক্টরিকে পন্য হস্তান্তরের গ্রিন সিগন্যাল দেবেন এবং ওয়ারহাউজে পন্য পৌছানোর সময় জানিয়ে দেবেন।

Send shipping documents to Buyers: 

Ex-factory হয়ে গেলে কমার্শিয়াল টিম বাইয়ারের কাছ থেকে পেমেন্ট সংগ্রহের জন্য সমস্ত শিপিং ডকুমেন্ট এলসি ইস্যুকারী ব্যাংকের কাছে হস্তান্তর করবে।

Collect Payment: 

এলসি প্রদানকারী ব্যাংক কমার্সিয়াল ইনভয়েজ, প্যাকিং লিস্ট, বিল অফ লোডিং, জিএসপি সার্টিফিকেট ইত্যাদি সহ সমস্ত শিপিং দলিল গ্রহণ করবে তারপরে তারা অর্থ সংগ্রহের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। পেমেন্ট অর্থ সংগ্রহ করতে প্রায় এক মাস সময় লেগে যায়।

 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !