স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

অর্ডার কনফার্ম হওয়ার পর মার্চেন্ডাইজার কে প্রথম যে ৪ টি কাজ করতে হয় (First 4 works need to do by Merchandiser after getting order confirmation)

 

     প্রোডাকশন স্পেস বুকিং :- ফ্যাক্টরির ক্যাপাসিটি এবং স্পেস ভ্যাকান্সির উপড় নির্ভর করে অর্ডার টি নেওয়া যাবে কি যাবে না। বাইয়ারের প্রস্তাবিত শিপমেন্ট ডেট মেনে নেওয়ার পুর্বে অবশ্যই মার্চেন্ডাইজার কে প্ল্যানিং টিমের সাথে কাজ করে লাইন শিডিওলের প্রাথমিক নিশ্চয়তা নিতে হবে। অর্ডার প্লেস হওয়ার পর মার্চেন্ডাইজার প্ল্যানিং এর কাছে প্রোডাকশন বুকিং টি Re-Confirm করবেন।   কোন অর্ডারের কোয়ান্টিটি, ম্যাশিন লে-আউট এবং শিপমেন্ট সিডিওলের উপড় পর্যালোচনা করে প্ল্যানিং একটি Ready Date দেবে যার পুর্বে গার্মেন্টস শেলাই করার জন্য প্রয়োজনীয় সমস্ত র-ম্যাটেরিয়াল ফেব্রিক, এক্সেসরিস মজুত করে ফেলতে হয়।

  

T&A:- T&A এর অর্থ টাইম এন্ড একশন প্ল্যান।পারচেজ অর্ডার পাওয়ার পরই মার্চেন্ডাইজার তার অর্ডার একজিকিউশনের প্রতিটি কাজের একটি ক্যালেন্ডার তৈরি করেন । কোনও অর্ডার সম্পন্ন করার প্রক্রিয়াতে জড়িত বিভিন্ন ক্রিয়াকলাপ কে তালিকাভুক্ত করার জন্য T&A একটি গুরুত্বপূর্ণ টুল । সময়মত শিপমেন্ট করার জন্য T&A  সবচেয়ে গুরুত্বপূর্ণ ।  উৎপাদনের সাথে জড়িত বিভিন্ন ব্যক্তি ও ডিপার্টমেন্টের কাজের সময় সীমা এই প্ল্যানিং এর সাথে যুক্ত থাকে । সুতরাং, এই T&A তৈরি করতে মার্চেন্ডাইজারকে প্রোডাকশন সংশ্লিষ্ট প্রতিটি স্বতন্ত্র ক্রিয়াকলাপকে বিশ্লেষণ করতে সহায়তা করে। যেমন কখন ফেব্রিক শিপমেন্ট হবে, কখন পোর্ট এ আসবে, কবের মধ্যে স্যাম্পল এপ্রোভ হবে, কবে প্রোডাকশন শুরু হবে? কখন শেষ হবে? প্ল্যানিং মত প্রোডাকশন হচ্ছে কিনা  ? অথবা কোন প্রোগ্রাম পরিকল্পনা থেকে বিচ্যুত হচ্ছে কিনা ? এসব ছোট বড় বিষয় T & A তে উল্লেখ থাকে।  

 

Sample Programming: -  "গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে" বিভিন্ন Buyer বিভিন্ন নমুনার ব্যবহার করে থাকে। যেমন Buyer কোন অর্ডার প্লেস করার পুর্বে ফ্যাক্টরি মার্চেন্ডাইজারের কাছ বিশেষ কিছু স্যাম্পল চান। আবার অর্ডার প্লেস এর পর থেকে প্রোডাকশন শুরুর পুর্ব পর্যন্ত আরো কিছু স্যাম্পল এপ্রোভ করতে হয়।   স্যাম্পল সম্পর্কে বিস্তারিত জানতে এই ভিডিও টি দেখতে পারেন। 

 

Fabric Booking: -  বাইয়ার সমস্ত বিবরণ(Teck File) এর সাথে তার অরিজিনাল নমুনা প্রেরণ করেন,অথবা প্রাথমিক স্যাম্পল বাইয়ারের কাছ থেকে এপ্রোভ হওয়ার পরগার্মেন্টস মার্চেন্ডাইজারকে তখন ফ্যাব্রিকের স্পেসিফিকেশন সম্পর্কে বাইয়ারের নির্দেশ অনুসরণ করে এবং প্যাটার্ন থেকে ফেব্রিকের কঞ্জাম্পশন নিয়ে ফ্যাব্রিক বুকিং কমপ্লিট করবেন।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !